গুগলে বাংলায় ভয়েজ সার্চ চালু

0
896

গুগলের কাছে বাংলা ভাষার গুরুত্ব বাড়ছে। বাংলায় কোনো কিছু সার্চ বা অনুসন্ধান করতে এখন টাইপ না করলেও চলবে। মুখের কথা বা ভয়েস ব্যবহার করেই গুগল সার্চ করা যাবে। বাংলায় ভয়েস সার্চ সুবিধা যুক্ত করেছে গুগল। গতকাল সোমবার এক ব্লগ পোস্টে বিষয়টি জানিয়েছে গুগল কর্তৃপক্ষ।

টাইপের ঝামেলা থেকে মুক্তি দিতে গুগলের ভয়েস সার্চ ফিচারটি বেশ জনপ্রিয়। এত দিন ইংরেজিসহ বিভিন্ন ভাষায় ব‍্যবহার করা যেত ফিচারটি। তবে এতে বাংলা ভাষা ব‍্যবহারের সুবিধা ছিল না। সম্প্রতি নতুন করে ৩০টি ভাষাকে ভয়েস সার্চ অপশনে যুক্ত করেছে গুগল। বাংলার পাশাপাশি সেখানে নেপালি, তেলেগু, মারাঠি, তামিলসহ বিভিন্ন প্রাচীন ভাষা আছে। ফলে গুগলের ভয়েস সার্চ সুবিধা বিশ্বের মোট ১১৯টি ভাষাভাষীর মানুষ ব‍্যবহার করতে পারবেন। গুগলের ব্লগ পোস্টে বলা হয়েছে, নতুন ৩০টি ভাষা গুগল সার্চের জন্য হালনাগাদের ফলে ১০০ কোটি মানুষ এ সুবিধার আওতায় চলে আসবে।

তবে এখনো নতুন ভাষাগুলো সব ব‍্যবহারকারীর কাছে পৌঁছায়নি। গুগল জানিয়েছে, ধীরে ধীরে সব ব‍্যবহারকারীর কাছে পৌঁছে যাবে সুবিধাটি। নতুন ভাষাগুলো ব‍্যবহার করে গুগলের অন্য অ‍্যাপ ও সেবাগুলোয় ভয়েস কমান্ডের সুবিধা যুক্ত হবে। এর ফলে গুগলের ট্রান্সলেটরে বাংলা ভাষায় ভয়েস কমান্ডের সাহায্যে কোনো শব্দের অর্থ খুঁজে বের করা যাবে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল ভয়েস সার্চের সাহায্যে কি-বোর্ডে টাইপ ছাড়াই ভয়েস কমান্ডের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করা যাবে। গুগল তাই বলছে, কম টাইপ, বেশি কথা। কারণ, টাইপ করার চেয়ে কথা বলে তিন গুণ দ্রুত বার্তা শনাক্ত করা যায়। ৩০টি ভাষা যুক্ত করতে স্থানীয় ভাষাভাষীদের কথার নমুনা সংগ্রহ করেছে। ধীরে ধীরে মেশিন লার্নিংকে উন্নত করেছে গুগল।

গুগলের ভয়েস সার্চ সেবা চালু বিষয়ে জিডিজি বাংলার উপদেষ্টা ও গুগলের সাবেক প্রকৌশলী পরামর্শক খান মোহাম্মদ আনোয়ারুস সালাম ই-মেইলে জানান, গুগলে দুই বছর কাজ করার সময় বাংলা টেক্সট টু স্পিচ, বাংলা স্পিচ রিকগনিশন ও বাংলা হ্যান্ডরাইটিং রিকগনিশন প্রযুক্তি নিয়ে কাজ করা হয়েছিল। ফলে ব্যবহারকারীরা গুগলে বাংলা ভাষায় কথা বলতে পারছেন। বাংলাদেশি ব্যবহারকারীদের জন্য এটা মাইলফলক। এখন বাংলা কণ্ঠস্বর ব্যবহার করে গুগল সার্চ করা যাবে।

কি-বোর্ডে ভয়েস টাইপিং চালু করতে প্লে স্টোর থেকে ‘জিবোর্ড’ অ্যাপটি ডাউনলোড করে নিন। সেখান থেকে ভাষা নির্বাচন করে দিন। এরপর মাইক্রোফোন চালু করে কথা বলুন। ভয়েস সার্চের ক্ষেত্রে গুগল অ্যাপ চালু করে ভয়েস সেটিংস মেনুতে ভাষা ঠিক করে দিন।

গত মার্চ মাসে বাংলাভাষীদের সুবিধার জন্য নতুন তথ্য খুঁজে বের করতে বাংলায় ‘নলেজ গ্রাফ’ সুবিধা চালু করেছে সার্চ জায়ান্ট গুগল। নলেজ সার্চ ব্যবহারকারীদের বস্তু, মানুষ এবং স্থানের সর্বাধিক তথ্য দেয়। গুগল নলেজ গ্রাফের মাধ্যমে গুগল বিভিন্ন তথ্য সংগ্রহ করে একটি নির্দিষ্ট অংশে প্রদর্শন করে, যাতে ব্যবহারকারীরা মূল তথ্যগুলো সার্চের মাধ্যমেই পেয়ে যান।