Tuesday, September 27, 2022
Homeআন্তর্জাতিকভারতবাংলাদেশের জন্য ৩৪৪ কোটি টাকা সাহায্য বরাদ্দ করেছে ভারত

বাংলাদেশের জন্য ৩৪৪ কোটি টাকা সাহায্য বরাদ্দ করেছে ভারত

বাংলাদেশের সাহায্যের জন্য করা হচ্ছে এ বাজেট

কিছুক্ষণ আগে ভারতের অর্থমন্ত্রী তাদের দেশের ২০২২-২৩ অর্থ বছরের জন্য বাজেট ঘোষণা করেছেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ এ বাজেট ঘোষণা করেন। এই বাজেটে এবার বাংলাদেশের জন্য আর্থিক সহায়তার পরিমাণ বাড়ানো হয়েছে। এবার ভারতের বাজেটে বাংলাদেশের জন্য ৩০০ কোটি রুপি তথা ৩৪৪.১৩ কোটি টাকা আর্থিক সহায়তা রাখা হয়েছে।

বাংলাদেশের জন্য গত অর্থবছরে বরাদ্দ ছিল ২০০ কোটি রুপি। প্রতিবছরই প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশের সাহায্যের জন্য অর্থ বরাদ্দ রাখে ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ অর্থ বাংলাদেশের পেছনে খরচ করে।

আরো পড়ুন: ১৫ হাজার লাইনের কবিতায় রাসূলের জীবনী লিখলেন ভারতীয় নারী আসিয়া
আরো পড়ুন: হিন্দুরাও রোজা রাখছেন মুসলিমদের সঙ্গে, ভারতের কারাগারে

ভারত শুধু বাংলাদেশ নয়, প্রতিবেশী অন্যান্য দেশগুলোর জন্যও প্রতিবছরই বাজেটে বরাদ্দ রাখে। তবে অন্যান্য দেশের জন্য বাজেট আগের মত থাকলেও, বাংলাদেশের জন্য বাজেট ১০০ কোটি রুপি বৃদ্ধি করেছে ভারত সরকার।

বিগত অর্থবছরের মত এবারও তালিবানশাসিত আফগানিস্তানের জন্য ২০০ কোটি রুপি বরাদ্দ করেছে। সেনা শাসন চলার পরও মিয়ানমারের জন্য বরাদ্দ রেখেছে ভারত। মিয়ানমারের জন্য ৬০০ কোটি রুপি বরাদ্দ করেছে ভারত সরকার। এরপর মরিশাসের জন্য বরাদ্দ করেছে ৯০০ কোটি রুপি। নেপালের জন্য বরাদ্দ করেছে ৭৫০ কোটি রুপি। মালদ্বীপের জন্য বরাদ্দ করা হয়েছে ৩৬০ কোটি রুপি। আর আফ্রিকায় দূতাবাস খোলার জন্য বরাদ্দ করা হয়েছে ২৫০ কোটি রুপি।

তবে বাংলাদেশ, আফগানিস্তান, মরিশাস কিংবা অন্যদের সবার চেয়ে অনেক বেশি বরাদ্দ রাখা হয়েছে ভুটানের জন্য। তাদের জন্য ২ হাজার ২৬৬ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। তবে এর আগের অর্থবছরে ভুটানের জন্য বরাদ্দ ছিল বেশ খানিকটা বেশি। সেবছর ভুটানের জন্য ৩ হাজার ৪ কোটি রুপি বরাদ্দ করা হয়েছিল।

ফিন্যান্স সম্মন্ধে আরো জানতে ভিজিট করুন: উল্কা ফিন্যান্স

আরো পড়ুন

জনপ্রিয় সংবাদ

সাম্প্রতিক কমেন্ট