Wednesday, May 25, 2022
Homeবিজ্ঞান ও প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি আপডেটবর্তমানে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কত?

বর্তমানে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কত?

বর্তমান বিশ্বে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম অনেক থাকলেও ফেসবুক থেকে এগিয়ে আর কেউ নেই। ফেসবুকের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে গুগল তাদের গুগল প্লাস চালু করলেও, ব্যবসা গুটিয়ে ফিরতে বাধ্য হয়েছে। এর বাইরে টুইটার মাইক্রোব্লগিং ধরণের হওয়ায় বেশ জনপ্রিয়তা পেলেও, ফেসবুক থেকে অনেকটাই পিছিয়ে এখনও।

বিশ্বে বর্তমানে ফেসবুক ব্যবহারকারী কত?

প্রায় ২৯১ কোটি মাসিক সক্রিয় ব্যবহারকারী নিয়ে বিশ্বের সামাজিক যোগাযোগ মাধ্যমে রাজত্ব করছে ফেসবুক। স্ট্যাটিস্টা নামক একটি পরিসংখ্যান বিষয়ক প্রতিষ্ঠানের পরিসংখ্যান থেকে এমনটাই উঠে এসেছে। সাম্প্রতিক সময়ে ফেসবুক তাদের বছরের শেষ প্রান্তিকের আয় ঘোষণার সময় ফেসবুক কর্তৃপক্ষ এ তথ্য প্রকাশ করেছে। যদিও এখন ফেসবুক বলার চেয়ে মেটা প্ল্যাটফর্ম নামটি বলাই বেশি যৌক্তিক।

Statistic: Number of monthly active Facebook users worldwide as of 3rd quarter 2021 (in millions)
মাসিক সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর পরিসংখ্যান

বাংলাদেশে বর্তমানে ফেসবুক ব্যবহারকারী কত?

স্ট্যাটিস্টার মতে, বাংলাদেশে বর্তমানে ৪.৮ কোটি ফেসবুক ব্যবহারকারী আছে। অর্থাৎ বলা যায়, প্রতি ৩ জন ব্যক্তির মধ্যে একজন ফেসবুক চালায়। এ সংখ্যাটি ক্রমেই বাড়ছে। ধারণা করা হচ্ছে যে, আগামী ৫ বছরের মধ্যে প্রায় অর্ধেক বাংলাদেশি মানুষ ফেসবুক ব্যবহার করবে।

আরো পড়ুন: ৬৩,০০০ টাকা বেতনে চাকরি অ্যাকশনএইডে

বর্তমানে ফেসবুকের দৈনিক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৯৩ কোটি। যা মাসিক ব্যবহারকারীর থেকে এক তৃতীয়াংশ কম হলেও বিশ্লেষকদের মতে এই অনুপাতটি বেশ বড়। অন্যান্য ওয়েবসাইটে মাসিক ব্যবহারকারীর এত বড় অংশ দৈনিক সেই ওয়েবসাইটে প্রবেশ করে না।

উল্লেখ্য, ফেসবুকের তথ্য অনুযায়ী, গত প্রান্তিকের ফল অনুযায়ী এশিয়ার বাজারে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি ঘটেছে ফেসবুকের। এরমধ্যে শেষ প্রান্তিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার ছিল ভারত। তবে এখনো চীনে ফেসবুক ঢোকার অনুমতি পায়নি।
বিশ্লেষকেরা প্রশ্নের জবাবে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, “বিশ্বে সবাইকে সংযোগের আওতায় আনার লক্ষ্য আমাদের। কোন দেশের মানুষকে বাদ দিয়ে ওই লক্ষ্য পূরণ সম্ভব নয়।” জাকারবার্গ আরো বলেন, “২০২১ সালে আমাদের ব্যবসা ভালো হয়েছে। কিন্তু সব মানুষকে একসঙ্গে আনার ক্ষেত্রে সামনে আমাদের আরও কাজ বাকি আছে। এখন আমাদের সব মানুষকে একজায়গায় আনার লক্ষ্য আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।”

কুরআন, হাদিস, প্রশ্নোত্তর ও ইসলামিক কনটেন্ট সম্পূর্ণ বিনামূল্যে পড়তে ভিজিট করুন: উল্কা ইসলাম

আরো পড়ুন

জনপ্রিয় সংবাদ

সাম্প্রতিক কমেন্ট