Tuesday, December 6, 2022
Homeধর্মইসলামআমেরিকার শহরে আযান দেয়ার সুযোগ পেল মুসলিমরা

আমেরিকার শহরে আযান দেয়ার সুযোগ পেল মুসলিমরা

যুক্তরাষ্ট্র তথা আমেরিকায় যে লাউডস্পিকারে আযানের সুযোগ নেই, সেটা তো জানা বিষয়ই। তবে এবারই প্রথম কোন বড় শহরে আযান দেয়ার সুযোগ পেল মার্কিন মুসলিম সম্প্রদায়! মিনিয়াপোলিস শহরে আযান দেয়ার অনুমতি দেয়া হয়েছে মুসলিমদের। মিনিয়াপোলিস শহরটি যুক্তরাষ্ট্রের মিনেসোটা স্টেটের একটি শহর।

এ অনুমতি পেয়ে খুশি আমেরিকার সাধারণ মুসলিমরা। তাদের দীর্ঘদিনের যে স্বপ্ন, আযানের ধ্বনি সেটা তারা অবশেষে শুনতে পারবে ভাবতেই তারা আবেগে আপ্লুত। তাদের মধ্যে অনেকেই হয়তো এসেছে কোন মুসলিম প্রধান দেশ থেকে। যেখানে কিনা জন্ম থেকেই আযানের শব্দ শুনেই বড় হয়েছে। কিন্তু দীর্ঘ সময়েও সেটা শুনতে পায়নি যুক্তরাষ্ট্রে থাকার কারণে।

আরও পড়ুন: ‘আল্লাহু আকবর’ বলা মুসকান পেল ৬ লক্ষ টাকা পুরস্কার

আযান কি?

আযান হলো মুসলিম ধর্মাবলম্বীদের প্রতিদিনের ইবাদত সালাতের (নামাজ) একটি ঘোষণা। এর মাধ্যমে মুসলিমদের সালাতের জন্য আহ্বান করা হয়। সালাতকে ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হিসেবে বিবেচনা করা হয়। একজন মুসলিম ব্যক্তির জন্য সালাত বা নামাজ হচ্ছে অবশ্য পালনকৃত ইবাদত। এমনকি সালাত ছেড়ে দিলে, মুসলিম বৈশিষ্ট্যও থাকে না। সেজন্যই মুসলিমদের কাছে সালাতের গুরুত্ব অনেক বেশি।

আমেরিকায় আযান

আমেরিকায় ইসলাম হচ্ছে তৃতীয় বৃহত্তম ধর্ম। অথচ তারপরও এত বছরেও মুসলিমদের অধিকার আযান দেয়ার সুযোগ দেয়া হচ্ছে না আমেরিকায়। তবে কিছু কিছু জায়গায় আযান দেয়ার অনুমতি দেয়া হয়েছে। এবারই প্রথম কোন বড় একটি অঞ্চল তথা মিনিয়াপোলিস শহরে আযান দেয়ার সুযোগ দেয়া হলো। যেটা মুসলিমদের জন্য যুগান্তকারী পদক্ষেপ হিসেবে দেখছে সবাই।

কুরআন, হাদিস, প্রশ্নোত্তর ও অন্যান্য ইসলামি কনটেন্ট পেতে ভিজিট করুন: উল্কা ইসলাম

আরো পড়ুন

জনপ্রিয় সংবাদ

সাম্প্রতিক কমেন্ট