Tuesday, March 19, 2024
Homeধর্মইসলামপবিত্র কাবার গিলাফ পরিবর্তন; নিয়ম ভেঙে পরিবর্তিত হচ্ছে আজ

পবিত্র কাবার গিলাফ পরিবর্তন; নিয়ম ভেঙে পরিবর্তিত হচ্ছে আজ

প্রতিবছরের ন্যায় এবারও মক্কার পবিত্র মসজিদুল হারামের অন্তর্গত কাবার গিলাফ পরিবর্তন কার্যক্রম হচ্ছে আজ। মুসলিমদের পবিত্র দুই মসজিদ- মক্কার মসজিদ আল হারাম ও মদিনার মসজিদ আন-নববী পরিচালনা পর্ষদের ঘোষণা অনুযায়ী আজ শনিবার মক্কায় কাবার গিলাফ পরিবর্তন করা হচ্ছে। এতদিন এটি ঈদ উল আযহার আগে হজ্বের মূল আনুষ্ঠানিকতা অর্থাৎ আরাফাতের ময়দানে সমবেত হওয়ার দিন করা হতো। কিন্তু এবার হজ্বের সময়ে ঐতিহ্য অনুযায়ী অর্থাৎ নয় জিলহজ তারিখে গিলাফ পরিবর্তন করা হয়নি।

পবিত্র কাবার গিলাফ কেন দেরিতে পরিবর্তিত হচ্ছে?

মূলত কেন একটা করছে মসজিদ কর্তৃপক্ষ তার সুনির্দিষ্ট ওয়েবসাইটে আগে থেকেই জানিয়ে দিয়েছিল। তবে বিষয়গুলো মুসলিম বিশ্বে তেমনভাবে জানাজানি হয় নি। ফলে মুসলিম বিশ্বের মধ্যে এক প্রকারের আগ্রহই সৃষ্টি হয়েছে এটি ঘিরে যে, হটাৎ করে হাজার বছরের রীতি কেন পরিবর্তিত হয়ে গেল!

আরও পড়ুন: আমেরিকার শহরে আযান দেয়ার সুযোগ পেল মুসলিমরা

এ বিষয়ে ঢাকাস্থ ইসলামি ফাউন্ডেশনের মুফাসসির ড. মো. আবু ছালেহ পাটোয়ারি বলছেন, “এবার রেওয়াজের ব্যতিক্রম করা হচ্ছে কারণ সেদেশের সরকার হিজরি সনকে গুরুত্ব দিয়ে গিলাফ পরিবর্তন করার কথা বলেছে। হজ্বের মূল আনুষ্ঠানিকতার দিনই হাজীদের উপস্থিতিতে গিলাফ পরিবর্তন করাটাই ছিলো দীর্ঘকালের রেওয়াজ।”

তিনি আরও বলেন, “হজ্বের সময় নতুন গিলাফ দেয়ার পর পুরনো গিলাফ সাধারণত মুসলিম দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান কিংবা বিভিন্ন মুসলিম দেশের মসজিদকে উপহার হিসেবে দিয়ে সম্মানিত করা হতো। এবার কি করা হবে জানিনা। কারণ বিষয়টি নিয়ে বিস্তারিত কোন কিছু মুসলিম বিশ্বকে জানানো হয়নি।”

অতএব, সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শীঘ্রই এ বিষয়ে বিস্তারিত জানাবে মসজিদ কর্তৃপক্ষ, সে আশায় মুসলিমরা অধীর আগ্রহে অপেক্ষায় আছে। পাশাপাশি, পবিত্র কাবার গিলাফ বদলানোর খবরেও খুশি সকলে।

কুরআন, হাদিস, দু’আ, প্রশ্নোত্তর ও অন্যান্য ইসলামি কনটেন্ট পেতে ভিজিট: উল্কা ইসলাম

আরো পড়ুন

জনপ্রিয় সংবাদ

সাম্প্রতিক কমেন্ট