Sunday, April 28, 2024
Homeবিজ্ঞান ও প্রযুক্তিনিরাপদে পার্টিশন যোগ করুন পিসিতে

নিরাপদে পার্টিশন যোগ করুন পিসিতে

কম্পিউটারের হার্ডডিস্কের কোনো ড্রাইভের অতিরিক্ত জায়গা নিয়ে নতুন ড্রাইভ বানানো যায়। সুবিধা হল এতে তথ্য হারানোর কোন প্রকার ভয় থাকে না। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের শ্রিঙ্ক ভলিউম নির্দেশনা দিয়ে এ কাজটি খুব সহজেই করা যাবে।
মনে করুন আপনার কম্পিউটারের D:/ ড্রাইভে ৩০০ গিগাবাইট জায়গা আছে। এই ড্রাইভে কিছু জায়গা রেখে বাকি জায়গা নিয়ে আরেকটা ড্রাইভ তৈরি করে নিতে পারেন। নতুন পার্টিশন করার আগে দেখতে হবে সেটিতে কমপক্ষে ৫০ শতাংশ খালি জায়গা আছে কি না।
যদি আপনি উইন্ডোজ ৭ ব্যবহারকারী হন তবে ডেস্কটপ থেকে কম্পিউটার আইকনে মাউসের ডান বোতামে ক্লিক করে Manage নির্বাচন করুন। ম্যানেজ উইন্ডো খুললে তালিকা থেকে Disk Management-এ ক্লিক করুন। এখানে হার্ডডিস্কে থাকা সব পার্টিশন দেখাবে। এবার যে পার্টিশন বা ড্রাইভ ভেঙে নতুন ড্রাইভ বানাবেন সেটিতে রাইট ক্লিক করুন।
যদি D:/ ড্রাইভ ভাঙতে চান তবে (D:) লেখা অংশে মাউসের ডান বোতাম চেপে Shrink volume নির্বাচন করুন। এতে কিছু সময় নিতে পারে। এখানে Enter the amount of space to Shrink in MB: ঘরে কাঙ্ক্ষিত জায়গা দেখা যাবে। D:/ ড্রাইভের ক্ষেত্রে যত জায়গা দেখা যাবে সর্বোচ্চ তত বা তার কম জায়গা নিয়ে নতুন ড্রাইভ বানাতে হবে। অন্য ড্রাইভের ক্ষেত্রে ৫০ শতাংশ পর্যন্ত জায়গা নেওয়া যাবে। এখানে প্রয়োজন অনুযায়ী জায়গা (প্রতি এক গিগাবাইটের জন্য ১০০০ দিতে হবে) নির্ধারণ করে Shrink বোতাম চাপুন। কিছুক্ষণ অপেক্ষা করলে Unallocated space নামে নতুন একটি ড্রাইভ তৈরি হয়ে যাবে। এবার এটিতে মাউসের ডান বোতামে চেপে New Simple Volume নির্বাচন করুন। ফরম্যাট পার্টিশন উইন্ডো চালু হবে, এখানে নেক্সট চেপে assign the following drive letter-এ ড্রাইভ লেটার নির্ধারণ করে দিন এবং বাকি সব সেটিংস ঠিক রেখে নেক্সট চাপুন। এবার ফরম্যাট সম্পন্ন হলে Finish বোতাম চাপলেই কোনো তথ্য না হারিয়ে নতুন আলাদা ড্রাইভ তৈরি হবে।

আরো পড়ুন

জনপ্রিয় সংবাদ

সাম্প্রতিক কমেন্ট