Sunday, July 14, 2024
Homeআন্তর্জাতিকচীনচীনের হুমকি সত্ত্বেও তাইওয়ান পৌঁছেছেন ন্যান্সি পেলোসি

চীনের হুমকি সত্ত্বেও তাইওয়ান পৌঁছেছেন ন্যান্সি পেলোসি

ন্যান্সি পেলোসি বর্তমানে সবচেয়ে আলোচিত নাম। কারণটাও গুরুতর! তীব্র উত্তেজনার মধ্যে চীনের বদলা নেয়ার হুঁশিয়ারিকে উপেক্ষা করে তাইওয়ানে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। ফলে, আলোচনা তো অনিবার্য।

তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন প্রকাশের জন্য তিনি ঝুঁকি নিয়ে এই সফরে গিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন। এতে বলা হয়, প্রথমবারের মতো তাইপে পৌঁছেন পেলোসি। এ নিয়ে ২৫ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের কোনো স্পিকার দেশটি সফরে গেলেন। এমন এক সময়ে তিনি এই সফরে গেলেন, যখন যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে সম্পর্ক নিম্নতর অবস্থানে। এ ছাড়া বাইডেন প্রশাসন থেকে তাইওয়ানে পেলোসির সফরের বিষয়ে সতর্ক করেছিল। তাইওয়ানের একজন কর্মকর্তা সিএনএনকে বলেছেন, মঙ্গলবার পুরো রাতই তিনি তাইপে থাকবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: আমেরিকার শহরে আযান দেয়ার সুযোগ পেল মুসলিমরা

চীন শীঘ্রই এ ব্যাপারে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে। পাশাপাশি আমেরিকাও চুপ থাকবে না বলে পাল্টা হুমকি দিয়েছে। ইতোমধ্যে আমেরিকার জাপান ঘাঁটি থেকে ফাইটার জেট তাইওয়ানের উদ্দেশ্যে রওনা করেছে। ধারণা করা হচ্ছে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধে নাস্তানাবুদ হওয়ায় এখন চীনের সাথে পাল্লা দিতে মরিয়া হয়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্র। নিজেদের ইমেজ ফেরাতে এর বিকল্প নেই বলেও মনে করেন অনেক বিশ্লেষক।

ন্যান্সি পেলোসি কে?

ন্যান্সি প্যাট্রিসিয়া পেলোসি (সংক্ষেপে ন্যান্সি পেলোসি) হলেন একজন আমেরিকান রাজনীতিবিদ। তিনি ২০১৯ সাল থেকে হাউজ অব রিপ্রেজেন্টেটিভস তথা প্রতিনিধি পরিষদের ৫২তম স্পিকার। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনি একমাত্র মহিলা যিনি স্পিকার হিসাবে কাজ করেছেন।

ন্যান্সি পেলোসি বাল্টিমোর অঞ্চলে জন্মগ্রহণ করেন একটি ইটালিয়ান-আমেরিকান পরিবারে। তার পিতামাতা দুজনেই ছিল ইটালিয়ান বংশোদ্ভূত। মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ভালো অবস্থানই তাকে এ পর্যায়ে এনেছে।

কুরআন, হাদিস, প্রশ্নোত্তর ও অন্যান্য ইসলামি কনটেন্ট পেতে ভিজিট: উল্কা ইসলাম

আরো পড়ুন

জনপ্রিয় সংবাদ

সাম্প্রতিক কমেন্ট