উইন্ডোজ পিসির জন্য ফ্রি গেইম

0
1059
মাস ইফেক্ট টু
মাস ইফেক্ট টু

উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত পিসির জন্য ফ্রিতে ‘মাস ইফেক্ট টু’ গেমটি উন্মুক্ত করে দিল গেম প্রকাশক প্রতিষ্ঠান ইলেকট্রনিক আর্টস (ইএ / EA)।
সাই-ফাই বা বৈজ্ঞানিক কল্পকাহিনিনির্ভর রোল প্লেয়িং গেম ‘মাস ইফেক্ট: অ্যান্ড্রোমিডা’ নামের নতুন গেম প্রকাশ উপলক্ষে ‘মাস ইফেক্ট টু’ গেমটি উইন্ডোজ পিসির জন্য ফ্রিতে ছেড়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। ইএর ডিজিটাল ডাউনলোড সার্ভিস অরিজিনের মাধ্যমে গেমটি ডাউনলোড করা যাবে। এর জন্য কমপক্ষে ১৫ জিবি জায়গা খালি থাকতে হবে।

বায়ো ওয়্যারের তৈরি গেমটি অ্যাকশন রোল প্লেয়িং ভিডিও গেম। ২০১০ সালের ২৬ জানুয়ারি এটি উইন্ডোজ ও এক্সবক্সের জন্য ছাড়া হয়। প্লেস্টেশন ৩-এর জন্য ছাড়া হয় ২০১১ সালের ১৮ জানুয়ারি। মাস ইফেক্ট সিরিজের দ্বিতীয় গেম এটি। গেমটির কাহিনি গড়ে উঠেছে মিল্কিওয়ে গ্যালাক্সিকে কেন্দ্র করে। গেমারকে কমান্ডার শিপার্ডের ভূমিকা নিতে হবে। শিপার্ডকে অভিজাত সৈনিক হিসেবে একটি দল গঠন করে সবার আস্থা অর্জন করতে যাবে। সুইসাইড মিশনে শত্রু বাহিনীকে হারিয়ে জয়ী হতে হবে।

গেমটিতে উন্নত সাউন্ড ইফেক্ট ও গেমারদের দরকারি নানা উপাদান যুক্ত করা হয়েছে। ‘মাস ইফেক্ট টু’ গেমটি বাণিজ্যিকভাবে সফলতার পাশাপাশি ইতিবাচক প্রতিক্রিয়াও পেয়েছে। পর্যালোচনার সাইট মেটাক্রিটিকে গেমটির এক্সবক্স সংস্করণ ১০০-এর মধ্যে ৯৬ স্কোর দেওয়া হয়।

সমালোচকেরাও গেমটির বিভিন্ন দিকের প্রশংসা করেছেন, যার মধ্যে আছে গল্প, চরিত্র ও যুদ্ধের বিষয়টি। ২০১১ সালে গেমটি সেরা গেমের তকমাও পেয়েছিল। সর্বকালের সেরা গেমগুলো কথা আসলে এ গেমের নামও থাকবে বলে বলেন অনেকে। ২০১২ সালে মুক্তি পায় গেমটির পরের সংস্করণ মাস ইফেক্ট থ্রি।