Wednesday, September 18, 2024
Homeআন্তর্জাতিকভারতভারতের ৬০ কিমি দখল করেছে চীন? আতংক বাড়ছে অরুণাচলে

ভারতের ৬০ কিমি দখল করেছে চীন? আতংক বাড়ছে অরুণাচলে

China Army Camp in Arunachal Pradesh, India. Alarming situation for Indian 7 states (AKA seven sisters).

ভারত ভূখণ্ডের ৬০ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়েছে চীনা সেনা? এমনটাই দাবি করছেন অরুণাচলের বাসিন্দারা। স্থানীয়দের দাবি, অরুণাচলের অঞ্জো জেলায় নাকি চিনা সেনার ক্যাম্প দেখা গিয়েছে। এর পর থেকেই শুরু হয়েছে জল্পনা। আতংক বাড়ছে ভারতের অরুণাচল রাজ্যে। প্রতিবেদন পাওয়া গেছে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দ বাজার থেকে।

স্থানীয়েরা বলছেন, অঞ্জো জেলার কাপাপু এলাকায় চীনা ক্যাম্পের খোঁজ মিলেছে। ইন্ডিয়া টুডের একটি প্রতিবেদনেও দাবি করা হচ্ছে, সপ্তাহখানেক আগে থেকেই নাকি ওই অঞ্চলে ডেরা বেঁধেছে চীনা সেনা! ভারতীয় সেনার মালবাহকেরাও এমনটাই জানাচ্ছেন। চীনা ক্যাম্পটি ম্যাকমোহন লাইন থেকে ৬০ কিলোমিটার দূরে হাদিগ্রা পাসের কাছে অবস্থিত।

চীন কি ভারত দখল নিচ্ছে?

এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না যেহেতু ভারত ও চীনের পক্ষ থেকে এখনও অফিসিয়ালি কোন বক্তব্য আসে নি। তবে, এ নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা যে বাড়বে, তা নিয়ে সন্দেহ নেই। এতে বাংলাদেশের সীমান্ত নিয়েও চিন্তার ব্যাপার থাকবে।

ভারত-চীন সীমান্তে নিখোঁজ

ওই দুই ভাই ছাড়াও, ভারত-চিন সীমান্ত থেকে আগেও নিখোঁজ হয়েছেন একাধিক মানুষ। এর আগে ২০২০ সালের সেপ্টেম্বরে সুবানসিরি জেলা থেকে পাঁচ যুবকের নিখোঁজ হয়ে যাওয়ার খোঁজ মেলে। এক সপ্তাহ পিএলএ-র হাতে বন্দি থাকার পর ঘরে ফেরেন তাঁরা। ২০২২ সালেও এক কিশোর ন’দিন চিনা সেনার হাতে বন্দি ছিলেন। আগেও একাধিক বার ভারত ভূখণ্ডে চিনা অনুপ্রবেশের কথা প্রকাশ্যে এসেছে। ২০১৯ সালে চিন-অরুণাচল সীমান্তে আমাকো ক্যাম্পের কাছে দইমরু নালার উপর কাঠের অস্থায়ী ব্রিজ বানিয়েছিল চিন। ২০২০ সালে দিবং জেলাতেও ঢুকে পড়েছিল চিনা বাহিনী।

আরো পড়ুন

জনপ্রিয় সংবাদ

সাম্প্রতিক কমেন্ট