এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তনে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

0
1396

আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে ঢাকা বোর্ডের বিভিন্ন কলেজের এইচএসসি পরীক্ষার্থীবৃন্দ দ্বিতীবারের মতো এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তনের জন্য আন্দোলন করে। তাদের দাবী, এ রুটিনে প্রচুর ত্রুটি রয়েছে, যা শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফলে ব্যাপক প্রভাব ফেলবে। এ মানববন্ধনের নেতৃত্ব দেয় কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী মোঃ আশরাফুল আলম শিমুল।

মানববন্ধনে বক্তব্য দিতে গিয়ে শিক্ষার্থীরা বলে, “এ রুটিনে যে পরিমান বন্ধ দেয়া হয়েছে, তাতে কোন বিষয়েই ভালো করে রিভিশন দিয়ে প্রস্তুত হওয়া সম্ভব না। পরীক্ষার আগে রিভিশন ছাড়া ভালো ফলাফল সম্ভব না”। বক্তা হিসেবে আশরাফুল বলে, “এ পরীক্ষার উপর আমাদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি নির্ভর করে। তাই কোনভাবেই এটাকে হেলা করা সমীচীন নয়”। এছাড়াও, অন্যান্য বক্তারা হল, আব্দুল কাদের, আশিক প্রমুখ। এরপর শিক্ষার্থীরা র‍্যালী করে পল্টন এলাকা প্রদক্ষিণ করে প্রেস ক্লাবে ফিরে আসে। তার পরপরই তারা পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে শিক্ষামন্ত্রীর নিকট স্মারকলিপি জমা দেয় অবিলম্বে এই এইচএসসি পরীক্ষার রুটিন পরিবর্তনের জন্য। মোঃ আশরাফুল আলম শিমুল, ঢাকা বোর্ডের সকল শিক্ষার্থীদের পক্ষে “মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড” এর বোর্ড চেয়ারম্যানের নিকট পরীক্ষা রুটিনের পরিবর্তনের জন্য স্মারকলিপি জমা দেয়।

শিক্ষার্থীদের দাবী, তাদের এবারের রুটিনে খুব সামান্য পরিমাণে বন্ধ দেয়া হয়েছে। বাংলা দ্বিতীয় পত্রে একদিনও বন্ধ দেয়া হয় নি। এছাড়াও বিজ্ঞান বিভাগের বেশ কয়েকটি বিষয়ে এবং ইংরেজিতে একদিন করে বন্ধ দেয়া হয়েছে। এছাড়াও, ব্যবসায় শিক্ষা ও মানবিকের শিক্ষার্থীদের অনেকগুলো বিষয়ে কোন বন্ধ না রেখে টানা পরীক্ষা দেয়া হয়েছে। যার ফলে শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। স্মারকলিপি প্রদানে প্রতিনিধি দলের প্রধান ছিল কবি নজরুল সরকারি কলেজ, ঢাকা এর শিক্ষার্থী মোঃ আশরাফুল আলম শিমুল। প্রতিনিধি দলে আরো যারা ছিল: আব্দুল কাদের ভূঁইয়া (মাইলস্টোন কলেজ), এনামুল হক আশিক (ঢাকা সিটি কলেজ), জুনায়েদ আহমেদ পলক (ঢাকা কলেজ), সাঈদ (ইউনিভার্সিটি ল্যাবরেটরি কলেজ)।

উল্লেখ্য, এর আগেও ১৭/০২/২০১৮ ইং তারিখে ঢাকাসহ সারাদেশে প্রথমবারের মতো এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তনে আন্দোলন হয়েছে। শিক্ষার্থীদের বক্তব্য, তাদের দাবী না মানা পর্যন্ত তারা চেষ্টা চালিয়ে যাবে। ঢাকা ছাড়াও সারা দেশে এ বিষয়ে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। যাতে সমন্বয়করি হিসেবে ছিল, মোঃ আশরাফুল আলম শিমুল এবং বিভিন্ন বোর্ডে আয়োজক হিসেবে ছিল: মুহিত মাহমুদ, তানজিল শুভ, আকবর, মোঃ তুহিন, আহমেদ সাকিবসহ আরো অনেকে।